Formulir Kontak

Nama

Email *

Pesan *

Cari Blog Ini

Kolkata Mamata Banerjee West Bengal

কলকাতা, মমতা ব্যানার্জি, পশ্চিমবঙ্গ

কলকাতা: ভারতের একটি প্রাচীন মহানগর

কলকাতা একটি প্রাচীন এবং গতিশীল ভারতীয় শহর যা হুগলি নদীর তীরে অবস্থিত। এটি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী এবং দেশের প্রধান বাণিজ্যিক, সাংস্কৃতিক এবং শৈक्षणিক কেন্দ্রগুলির মধ্যে একটি। প্রায় 15 মিলিয়ন জনসংখ্যা নিয়ে, কলকাতা ভারতের তৃতীয় বৃহত্তম মহানগর।

শহরটি ব্রিটিশ শাসনের অধীনে ১৮ থেকে ১৯ শতকে সমৃদ্ধি লাভ করে এবং বঙ্গ প্রদেশের রাজধানী হিসাবে কাজ করে। এই সময়ের মধ্যে, কলকাতা শিল্প, বাণিজ্য এবং শিক্ষার একটি কেন্দ্র হিসাবে উত্থিত হয়েছিল, যা এটিকে উপমহাদেশের একটি গুরুত্বপূর্ণ শহর হিসাবে প্রতিষ্ঠিত করে।

শহরটি তার সমৃদ্ধ ইতিহাস, বিচিত্র সংস্কৃতি এবং স্থাপত্যের জন্য পরিচিত। এটি ভিক্টোরিয়ান গথিক, আর্ট ডেকো এবং নব্য-ধ্রুপদী সহ বিভিন্ন স্থাপত্য শৈলীর বাড়ি। কলকাতা বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি খড়গপুর সহ বেশ কয়েকটি প্রতিष्ठিত শিক্ষা প্রতিষ্ঠানের আবাসস্থল।

মমতা ব্যানার্জি: পশ্চিমবঙ্গের লৌহ মহিলা

মমতা ব্যানার্জি একজন ক্যারিশমাটিক এবং দৃঢ়-ইচ্ছাশক্তি সম্পন্ন রাজনীতিবিদ যিনি 2011 সাল থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস (AITMC) রাজনৈতিক দলের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপারসন।

ব্যানার্জি কলকাতার একটি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন এবং অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি 1970-এর দশকে ছাত্র আন্দোলনে शामिल হওয়ার মাধ্যমে রাজনীতিতে প্রবেশ করেন এবং পরে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) (সিপিআই (এম)) এর সদস্য হন।

তিনি 1984 সালে লোকসভায় নির্বাচিত হন এবং কেন্দ্রীয় মন্ত্রিসভায় বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। 1999 সালে, তিনি বামফ্রন্ট সরকারের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য AITMC প্রতিষ্ঠা করেন। AITMC 2011 সালের বিধানসভা নির্বাচনে বিশাল জয় অর্জন করে এবং ব্যানার্জি পশ্চিমবঙ্গের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হন।

পশ্চিমবঙ্গ: ভারতের প্রাক্তন শিল্প রাজধানী

পশ্চিমবঙ্গ উত্তর-পূর্ব ভারতের একটি রাজ্য। এর রাজধানী কলকাতা। পশ্চিমবঙ্গ ভারতের সবচেয়ে ঘনবসতিপূর্ণ রাজ্যগুলির মধ্যে একটি, প্রায় 91 মিলিয়ন জনসংখ্যা রয়েছে।

রাজ্যটির একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে, যা প্রাচীন সভ্যতা থেকে ব্রিটিশ শাসন এবং ভারতের স্বাধীনতার সময় অবধি বিস্তৃত। পশ্চিমবঙ্গ ভারতের প্রাক্তন শিল্প রাজধানী ছিল এবং এর অর্থনীতি প্রধানত শিল্পে নির্ভরশীল ছিল।

সাম্প্রতিক বছরগুলিতে, রাজ্যটি একটি পরিষেবা-ভিত্তিক অর্থনীতির দিকে স্থানান্তরিত হয়েছে। কলকাতা তথ্য প্রযুক্তি, স্বাস্থ্যসেবা এবং শিক্ষার একটি প্রধান কেন্দ্র। পশ্চিমবঙ্গ পর্যটন, কৃষি এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ের জন্যও পরিচিত।


Komentar